Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

প্রশ্নোত্তর (আশ্বিন-১৪২৮)

প্রশ্নোত্তর

কৃষিবিদ ড. মো. তৌফিক আরেফীন

কৃষিবিষয়ক

নিরাপদ ফসল উৎপাদনের জন্য আপনার ফসলের ক্ষতিকারক পোকা ও রোগ দমনে সমন্বিত বালাই ব্যবস্থাপনা অনুসরণ করুন।

মো. বনী আদম, গ্রাম : সরফরাজপুর, উপজেলা : চৌগাছা, জেলা : যশোর।

প্রশ্ন : ডালিম গাছের পাতায় পানি ভেজা দাগ এবং ফলের উপর ছত্রাকের আবরণ পড়ে। ফল পচে যায়। কী করবো ?

উত্তর : ডালিম গাছের এ ধরনের রোগকে ডালিমের গ্রে মোল্ড বলে। এ রোগ হলে বোর্দো মিশ্রণ বা কপার অক্সিক্লোরাইট জাতীয় ছত্রাকনাশক পানিতে মিশিয়ে ভালোভাবে সঠিক নিয়মে স্প্রে করতে হবে। তবেই আপনি উপকার পাবেন। এ ছাড়া  রোগটি যাতে না হয় সেজন্য ফল সংগ্রহের পর মরা ডালপালা, ফলের বোঁটা পোকা আক্রান্ত ডালপালা অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে।  

 

মোছা: আসমা খাতুন, গ্রাম : পিরোজপুর, উপজেলা : মেহেরপুর সদর, জেলা : মেহেরপুর

প্রশ্ন : আমড়া গাছের পাতায় কালচে দাগ পড়ে এবং পিপীলিকার উপস্থিতি দেখা যায়। কী করবো?

উত্তর : শুঁটি মোল্ড হলে এমনটি হয়ে থাকে। এ সময় মিলিবাগ এর আক্রমণ বেশি হয়। এ রোগের প্রতিকার হলো-আক্রান্ত ডালপালা কেটে ফেলা, সময় মতো প্রুনিং করা। আর এসবের পাশাপাশি যদি আক্রমণ বেশি হয় তবে ইমিডাক্লোরোপ্রিড গ্রুপের কীটনাশক ১ মিলি ১ লিটার পানিতে মিশিয়ে সঠিক নিয়মে স্প্রে করলে আপনি উপকার পাবেন।

 

মোঃ আলমগীর কবীর, গ্রাম : বাগমারা, উপজেলা : হোমনা, জেলা : কুমিল্লা

প্রশ্ন : আমার গোলাপ বাগানে কচি ডাল আগা শুকিয়ে মারা যাচ্ছে। এ সমস্যা রোধে কী করণীয়? 

উত্তর : গোলাপের এ সমস্যাটিকে গোলাপের ডগা শুকানো রোগ বা ডাইব্যাক রোগ বলে। ডিপ্লোডিয়া রোসেরাম নামক ছত্রাক দ্বারা সাধারণত এ রোগ হয়ে থাকে। পুরাতন বাগানে এ রোগের প্রকোপ বেশি। এ সমস্যা রোধে আক্রান্ত ডাল কেটে পুড়ে ফেলতে হবে। এ ছাড়া ডাল কাটার সময় কালো অংশসহ কেটে বাদ দিতে হবে। কাটা ডালের মাথায় ৪ ভাগ ক্যালসিয়াম কার্বোনেট, ৪ ভাগ রেড লেড ও ৫ ভাগ তিসির তেল মিশিয়ে পেস্ট তৈরি করে লাগাতে হবে। এসবের পাশাপাশি কার্বেন্ডাজিম গ্রুপের (যেমন-অটোস্টিন) প্রতি লিটার পানিতে ১.৫ গ্রাম হারে মিশিয়ে গাছে ৭-১০ দিন পর পর ২-৩ বার স্প্রে করতে হবে এবং প্রোপিকোনাজল (যেমন-টিল্ট ২৫০ ইসি) ১ লিটার পানিতে ০.৫ মিলি হারে  মিশিয়ে ৭-১০ দিন পর পর ২-৩ বার স্প্রে করতে হবে। তাহলেই আপনি এ সমস্যা থেকে পরিত্রাণ পাবেন।

 

মোঃ সাইদুর রহমান, গ্রাম : বামনডাঙ্গা, উপজেলা : আশাশুনি, জেলা : সাতক্ষীরা

প্রশ্ন : সরিষাক্ষেতে এক ধরনের আগাছার আক্রমণ যা সরিষার গাছের শিকড়ের সাথে যুক্ত। এখন আমি কী করবো?

উত্তর : অরোবাংকি নামক পরজীবী উদ্ভিদ এর কারণে সরিষা ক্ষেতে এ ধরনের সমস্যা হয়ে থাকে। বারবার একই জমিতে সরিষা ফসল চাষ করলে এ পরজীবী উদ্ভিদের বিস্তার হয়। এ সমস্যা দূরীকরণে ফুল আসার আগেই পরজীবী উদ্ভিদ জমি থেকে তুলে ধ্বংস করতে হবে। পরিমিত হারে টিএসপি সার ব্যবহার করতে হয়। এ ছাড়া পূর্বে আক্রান্ত জমি গভীরভাবে চাষ করতে হবে। আর সব শেষ ব্যবস্থা হিসেবে আগাছানাশক যেমন: ২,  ৪-ডি ছিটিয়ে পরজীবী উদ্ভিদ দমন করা যায়। আশা করি এসব পদক্ষেপ নিলে আপনি উপকার পাবেন।

 

মোঃ আরশেদ আলী, গ্রাম : পূর্ব শ্যামপুর, উপজেলা : শিবগঞ্জ, জেলা : চাঁপাইনবাবগঞ্জ

প্রশ্ন : আনারস গাছের কেন্দ্রীয় পাতার গোড়া পচে যায়। এ সমস্যা রোধে কী করণীয়?

উত্তর: এ সমস্যা আনারস গাছে দেখা দেওয়ার সাথে সাথে মেটালেক্সিল ও মেনকোজেব গ্রুপের ছত্রাকনাশক যেমন রিডোমিল গোল্ড ২ গ্রাম প্রতি লিটার পানিতে মিশিয়ে ৭ থেকে ১০ দিন পরপর ২ থেকে ৩ বার সঠিক নিয়মে আনারস গাছে স্প্রে করতে হবে। আশা করি উপকার পাবেন।

 

মোছাঃ সনজিদা খাতুন, গ্রাম : সনগাঁও, উপজেলা : বালিয়াডাঙ্গি, জেলা : ঠাকুরগাঁও

প্রশ্ন : স্ট্রবেরি গাছের পাতায় ছোট বেগুনি রঙের দাগ পড়ে। পরবর্তীতে দাগের মাঝে সাদা আর চারদিকে বেগুনি রঙ দেখা যায়। এ ধরনের সমস্যায় কী করতে হবে? জানাবেন।

উত্তর : স্ট্রবেরি গাছের পাতায় এ ধরনের সমস্যা দেখা দেয়ার সাথে সাথে ইপ্রোডিয়ন গ্রুপের ছত্রাকনাশক যেমন রোভরাল ৫০ ডব্লিউপি ২ গ্রাম প্রতি লিটার পানিতে অথবা এমিস্টার টপ ৩২৫এসসি ১ মিলি প্রতি লিটার পানিতে মিশিয়ে ৭ থেকে ১০ দিন পরপর ২ থেকে ৩ বার সঠিক নিয়মে আনারস গাছে স্প্রে করতে হবে। তাহলেই আপনার উল্লেখিত সমস্যার সমাধান হবে।

 

মৎস্য বিষয়ক

মোঃ আলমগীর, গ্রাম : দৌলতপুর, উপজেলা : নড়াইল সদর, জেলা : নড়াইল

প্রশ্ন : চিংড়ির ফুলকা কালো হয়ে গেছে কী করবো?

উত্তর : চিংড়ির ফুলকায় কালো ও পচন দেখা যায়, শ্বাস প্রশ্বাসে ব্যাঘাত ঘটে এবং খাদ্য গ্রহণে অনীহা দেখা যায়। এ রোগের কারণ হচ্ছে পুকুরের তলদেশে জৈব পদার্থের পচন বৃদ্ধি পেলে এবং ফুসোরিয়াম ও ম্যাপ্রোলেগনিয়া ছত্রাক এ রোগের কারণ। এ সমস্যার প্রতিকারে হররা টেনে দ্রুত পানি পরিবর্তন করতে হবে। অ্যাসকরবিক এসিড ২০০ মিলিগ্রাম প্রতি কেজি খাদ্যে মিশিয়ে খাওয়ালে ভালো ফল পাওয়া যাবে। 

 

মোঃ শরীফ তালুকদার, গ্রাম : সরদারপাড়া উপজেলা : বাঘা, জেলা: রাজশাহী

প্রশ্ন : পানির রঙ গাঢ় সবুজ, মাছ মরে যাচ্ছে। কী করবো ? 

উত্তর : অতিরিক্ত প্লাংকটন তৈরি হওয়ার কারণে এবং অক্সিজেন এর অভাব হলে এমন হয়। এ ধরনের সমস্যার প্রতিকারে প্রতি শতকে ১ কেজি চুন প্রয়োগ করতে হবে। খাবার ও রাসায়নিক সার সাময়িক বন্ধ রাখতে হবে। পানির পরিমাণ বাড়াতে হবে। তুঁতে বা কপার সালফেট ১২-১৪ গ্রাম শতকহারে ছোট পোঁটলায় বেঁধে উপর থেকে ১০-১৫ সেমি. নিচে বাঁশের খুঁটিতে বেঁধে রাখলে ভালো হবে। সিলভার কার্প মাছ ছাড়া যেতে পারে। এ ছাড়া জিপসাম সার প্রয়োগ করতে পারেন শতকপ্রতি ১ কেজি করে। এভাবে ব্যবস্থা নিলে উপকার পাবেন।

 

প্রাণিসম্পদ বিষয়ক

মোঃ কবীর হোসেন, গ্রাম : বামইন, উপজেলা : নিয়ামতপুর, জেলা: নঁওগা

প্রশ্ন : আমার টার্কি মুরগির চোখের উপরে গুটি উঠে চোখ বন্ধ হয়ে যাচ্ছে। এ ছাড়া মাথায়ও গুটি উঠেছে। এ অবস্থায় আমি কী করবো। পরামর্শ চাই।

উত্তর : আপনার টার্কির বসন্ত রোগ হয়েছে। এটি ভাইরাসজনিত রোগ। ভাইরাসজনিত রোগ প্রতিরোধের জন্য ফাউল পক্সের ভ্যাকসিন দিতে হয়। আর রোগ হয়ে গেলে দ্বিতীয় পর্যায়ের ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য মক্সাসিল ভেট পাউডার অথবা এনফ্লক্স ভেট সলিউশন দিয়ে চিকিৎসা করতে হবে।

 

মো: ফারুক হোসেন, গ্রাম : রনসিয়া, উপজেলা : পীরগঞ্জ, জেলা : ঠাকুরগাঁও

প্রশ্ন : আমার মুরগির বাচ্চার বয়স ১০-১৫ দিন। ঝিমাচ্ছে, মাথা ঝুলে পড়েছে। লাইটের নিচে জড়ো হয়ে আছে। বুকের চামড়ার নিচে ফুলে আছে। কী করবো পরামর্শ চাই।

উত্তর : অ্যামোক্সিসিলিন অথবা মোক্সাসিলিন অথবা কলিস্টিন গ্রুপের এন্টিবায়োটিক খাওয়াতে হবে। ফুসিড ট্যাবলেট ১টা ২ লিটার পানির সাথে মিশিয়ে ১ দিন খাওয়াতে হবে। স্যালাইন খাওয়াতে হবে। হ্যাচারির ইনকিউবেটরের মাধ্যমে আর্দ্রতা, তাপমাত্রা এবং স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে রোগের প্রতিরোধ ও বিস্তার রোধ করা সম্ভব।  

 

(মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক প্রশ্ন কৃষি কল সেন্টার হতে প্রাপ্ত এবং কৃষির যে কোনো প্রশ্নের উত্তর বা সমাধান পেতে বাংলাদেশের যে কোনো জায়গা থেকে কল করতে পারেন কৃষি তথ্য সার্ভিসের কৃষি কল সেন্টারের ১৬১২৩ এ নাম্বারে।)

 

উপপ্রধান তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা-১২১৫।  ফোন : ০২-৫৫০২৮৪০০, ই মেইল :taufiquedae25@gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon